Breaking News
Loading...
Tuesday 12 November 2013

স্মৃতিশক্তি বিনাশী ‘পরোক্ষ ধূমপান’

12:40
http://projuktimela24.blogspot.com/
Northumbria University এর সাম্প্রতিক এক গবেষণায় দেখা গিয়েছে যে, যেসব মানুষ অধূমপায়ী হওয়া সত্ত্বেও ধূমপায়ীদের সাথে বসবাস করে কিংবা নিয়মিত সময় কাটায়, তাদের স্মৃতিশক্তি দুর্বল হয়ে পড়ে। এই পরোক্ষ ধূমপান তাদের বিভিন্ন শারীরিক ও মানসিক সমস্যার সাথে সাথে এই সমস্যাও সৃষ্টি করে। একদল ধূমপায়ীর সাথে অধূমপায়ীদের দুইটি ভিন্ন গ্রুপের (একদল পরোক্ষ ধূমপায়ী, অন্যদল ধূমপায়ীদের সংস্পর্শে থাকে না) গবেষণা শেষে গবেষকেরা এই তথ্য জানিয়েছেন। 
এই ৩টি গ্রুপকে ‘Time-based’ এবং ‘Event-based’ স্মৃতির ভিত্তিতে দীর্ঘদিন পরীক্ষা করা হয়। মেমরি টেস্টে দেখা যায় যে,সম্পূর্ণ অধূমপায়ীদের চেয়ে পরোক্ষ ধূমপায়ীদের কোন ঘটনা ভুলে যাওয়ার প্রবণতা অন্তত ২০% বেশি!
সাধারণত যারা ধূমপায়ীদের সাথে সময়যাপন করে তারা সপ্তাহে নিজের অজান্তেই প্রায় ২৫ ঘণ্টা করে ধূমপান করে যাচ্ছে। আর এজন্যে বিভিন্ন সমস্যার সম্মুখীন হচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) এর সাম্প্রতিক রিপোর্টেও বলা হয়েছে যে, পরোক্ষ ধূমপায়ীরা একের পর এক বিভিন্ন ধরণের শারীরিক অসুস্থতার শিকার হতে পারে। স্মৃতিশক্তি হ্রাস পাওয়ার পাশাপাশি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতার উপরেও বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হতে পারে।
এজন্যে ধূমপায়ী বন্ধুবান্ধব কিংবা পরিবারের ধূমপায়ী সদস্যদের ব্যাপারে সচেতন হওয়ার বিকল্প নেই।

সুত্রঃ- জিরো টু ইনফিনিটির

0 comments:

Post a Comment

Blogger templates

 
Toggle Footer