Breaking News
Loading...
Monday 11 November 2013

ল্যাপটপ কেনার আগে আমি যা যা ভাবছি, আপনিও জেনে রাখুন, কাজে লাগতে পারে…

14:29
একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে তথ্য-প্রযুক্তিতে ভর্তি হবার পর থেকেই ল্যাপটপের প্রয়োজনীয়তা টের পাচ্ছি। বছরদুয়েক যাবত আমি ল্যাপটপ কিনব কিনব ভাবছি। ভাবলেতো হবে না। পকেটের অবস্থাও তো ভাল হতে হবে, তাই না? সৃষ্টিকর্তা মনে হয় এবার আমাকে একটি ল্যাপটপ কিনার তৌফিক দিবেন। :lol:

আমি আবার না জেনে কিছু কিনি না। কিনার বহু আগে থেকেই ঐ বিষয় নিয়ে লেখাপড়া শুরু করে দেই (যদি ক্লাসের পড়াগুলা এরকমভাবে পড়তাম ????) এতে লাভ বৈকি লস হয়না।তাছাড়া, অনেক সময় একেকজন একেক সমস্যা নিয়ে আসতো। সবতো আর আমি জানি না, তখন শুরু হত খোঁজাখুঁজি, এতে দেখা গেছে আমার জানার পরিমাণটাও একটু বাড়ত। :-D
বর্তমান যুগের ইন্টারনেট এর কল্যানে আমাকে আর পায় কে ? কিছু না বুঝলেই গুগলে সার্চ।অল্পস্বল্প অভিজ্ঞতা আর ইন্টারনেট এর কল্যানে আমি আজ ল্যাপটপ কিনার ব্যাপারে আপনাদের সাথে কিছু কথা শেয়ার করব।


ল্যাপটপ কিনার আগে যে জিনিসটি সবার আগে আসে তা হলঃ বাজেট।
চাইলেই তো হবেনা, সাধের সাথে সাধ্যের মেলবন্ধন ঘটাতে হবে। আগেই ঠিক করুন আপনি কত টাকা খরচ করবেন, না হলে দেখা যাবে আপনি বুঝতেই পারবেননা আপনার কোনটি কিনা উচিত। বরঞ্চ, দেখা যাবে আপনি আপনার সাধ্যের বাইরে গিয়ে চিন্তা করছেন।

২য় যে জিনিসটি আসে, তা হলঃ আপনার প্রয়োজনীয়তা।ধরুন, আপনি নেট ব্রাউস কিংবা, মুভি দেখার জন্য একটি ল্যাপটপ কিনবেন । বাজেট কোন ব্যাপার না। আপনি কি Core i7 ল্যাপটপ কিনবেন নাকি Dual core কিনবেন ?dual core এখন আর কেউ কেনে নাকি ? আচ্ছা মানলাম, তাহলে একটা Core i3 ল্যাপটপই কিনুন (Core i3 কিন্তু গঠনগত দিক থেকে ডুয়েল কোরই)। বরং আপনার যদি বাজেট বেশিই থাকে তাহলে আপনি অন্যান্য ব্যাপারগুলো দেখতে পারেন, যেমনঃ টাচ-মনিটর কিংবা, ল্যাপটপটির ওজন কেমন ইত্যাদি আরকি।
গ্রাফিক্স এর কাজ করলে কিংবা হাই কোয়ালিটি গেমস খেলতে চাইলে অবশ্যই উচ্চমানের ল্যাপটপ কিনতে হবে(যেমনঃ Core i5/Core i7 এবং অন্ততপক্ষে ১ জিবি ভালমানের গ্রাফিক্স কার্ড)যদিও,এসব কাজের জন্য ডেস্কটপই সেরা।

ল্যাপটপের কনফিগার নিয়ে কথা বলতে গেলে যে যে জিনিসগুলো আসেঃ
০১. প্রসেসরঃ
অবশ্যই ভালো মানের প্রসেসর কিনা উচিত। এ বিসয়টি একটু আগে উল্লেখ করেছি। তবে
একটি কথা, আমার মতে সাধারন কাজের জন্য core i3 কিংবা সমমানের প্রসেসরই নেয়া উচিত। আরেকটা জিনিস, আপনি যদি ইন্টেল এর প্রসেসর নিয়ে থাকেন তবে অবশ্যই লক্ষ করবেন, তা কোন জেনারেশন এর ? এই মুহুর্তে আমি বলব, অবশ্যই 3rd জেনারেশন কিংবা ৩য় প্রজন্ম। বাজেটের কারনে ২য় প্রজন্ম নিলেও সমস্যা নেই। ৪র্থ প্রজন্ম নিলে তো কথাই নেই।
০২. র‍্যামঃ 
প্রসেসর এর প্রতি গুরুত্ব দিতে গিয়ে আমরা অনেক সময় এ ব্যাপারটি লক্ষ করিনা। যদিও সাধারন মানের ল্যাপটপেও এখন ২ জিবি র‍্যাম থাকে তথাপি, ৩-৪ জিবি থাকা ভালো। র‍্যাম এর ক্ষেত্রে যে ব্যাপারটি লক্ষণীয় তা হল, র‍্যামটি কি DDR2 নাকি, DDR3 ? DDR2 এর চাইতে DDR3 ভালো। আরেকটা জিনিস, র‍্যামের বাসস্পিড কত? ১৩৩৩ নাকি ১৬০০। ১৬০০ হলে ভালো যদিও ১৩৩৩ও খারাপ না।আর, ভবিষ্যতে র‍্যাম বাঁড়াতে পারবেন নাকি ? অর্থাৎ র‍্যাম স্লট কয়টা? ২ টা হলে ভালো।
০৩. স্টোরেজ ড্রাইভঃ 

আমাদের দেশে নেট এর যা অবস্থা, তাতে হার্ডডিস্ক একটু বড় কেনাই ভালো। আমরা তো আর চাইলেই সব ফাইল নেট এ জমা রাখতে পারিনা, কিংবাইউটিউব থেকে এইচডি ভিডিও দেখতে পারিনা। তার উপর আছে মুভি/মিউজিক, সফটওয়্যারের ব্যাক-আপ ফাইল ইত্যাদি। অনন্ত পক্ষে ৫০০জিবি হতে হবে আপনার হার্ডডিস্ক।তাছাড়া যে জিনিসটা লক্ষ রাখবেন তা হল, হার্ডডিস্ক এর আরপিএম কত। ৫৪০০ এর চাইতে ৭২০০ আরপিএম ভালো। যারা উচ্চমানের ল্যাপটপের চিন্তা করছেন তারা সলিড স্টেট ড্রাইভ (SSD) এর কথা মাথায় রাখবেন।
০৪.গ্রাফিক্সঃ
আপনার গ্রাফিক্স কি, ইন্টিগ্রেটেড নাকি, ডেডিকেটেড, কোনটি হবে ? যদি উচ্চমানের ভিডিও দেখেন কিংবা হাই কোয়ালিটি গেমস খেলেন অথবা গ্রাফিক্স এর কাজ করেন,তাহলে অবশ্যই ডেডিকেটেড গ্রাফিক্স নেবেন নচেৎ, ইন্টেল এইচডি ৪০০০ কিংবা ৩০০০ ই যথেষ্ট। আরেকটা জিনিস লক্ষ রাখবেন, উচ্চ মানের গ্রাফিক্স মানেই বেশি পাওয়ার লস আর বেশি তাপমাত্রা উৎপন্ন হওয়া। তাই,কারেন্ট চলে গেলে দুশ্চিন্তার একটা বিষয় আছে। পাশাপাশি বেশি তাপমাত্রা যাতে না হয় সেজন্য কুলার ব্যবহার করতে পারেন। এখন অবশ্য ডুয়েল গ্রাফিক্স এর ল্যাপটপ পাওয়া যায়। আপনি যখন যে গ্রাফিক্স(ইন্টেল এইচডি অথবা, ডেডিকেটেড গ্রাফিক্স) চাইবেন সেটা ব্যবহার করতে পারবেন।
০৫. ডিসপ্লেঃ 
আপনার ডিসপ্লে কতবড় হবে? আপনি মুভি দেখলে ১৫.৪" নিতে পারেন কিন্তু, যদি পরিবহনের সুবিধা চিন্তা করেন তাহলে ১৪" ই ভালো হবে। ডিসপ্লে কি এলসিডি নাকি, এলইডি? অবশ্যই এলইডি হলে ভালো। রেজোলিউশান ? যত বেশি হবে তত ভালো । ক্ষেত্র বিশেষে আপনি আরও বড় স্ক্রীনও পাবেন মার্কেটে।
০৬. ব্যাটারিঃ
ব্যাটারি কতক্ষন ব্যাকাপ দেয়, সেটা খুবই গুরুত্বপুর্ন। কিনার আগে জেনে নিন, কতক্ষণ ব্যাক-আপ পাবেন।সাধারনত ৬ সেলের ও ৪ সেলের ব্যাটারি পাওয়া যায়। তাছাড়া ৮ সেল ও ৩ সেলের ব্যাটারিও আছে।
মোবাইল এর ব্যাটারির মত ল্যাপটপ এর ব্যাটারিতেও mAh(মিলি অ্যাম্পিয়ার আওয়ার) অথবা Ah(অ্যাম্পিয়ার আওয়ার)  লেখা থাকে যা দ্বারা ব্যাটারির ক্ষমতা বুঝা যায়।
০৭. ওয়েবক্যামঃ
আমরা হয়ত এ জিনিসটি খেয়াল ই করিনা। কিন্তু এখন করতে হবে। যারা, ভিডিও চ্যাট করেন তারা যদি ভালো ওয়েবক্যামসহ ল্যাপটপ কিনেন তাহলে, অপরপ্রান্তে আপনার ভালো মানের ভিডিও দেখা যাবে। এ ক্ষেত্রে অবশ্য নেটের স্পিড খুব গুরুত্বপুর্ন একটা জিনিস। চিন্তা নেই, অচিরেই ৩জি এসে যাচ্ছে। কিনার আগেই জেনে নিন, কত মেগা-পিক্সেল আর এইচডি সাপোর্ট করে কিনা। পাশাপাশি অল্প আলোতে কেমন কাজ করে সেটা লক্ষ করুন।
০৮. অন্যান্যঃ
ওয়াইফাই এবং ব্লু-টুথ আছে কিনা জানুন। থাকলে কোন ভার্সন এর তা জেনে নিন। HDMI পোর্ট থাকলে এক্সটার্নাল মনিটরে এইচডি মুভি ও গেমস উপভোগ করে মজা পাবেন। ইউএসবি ভার্সন কত জেনে নিন । এখন তো বেশিরভাগ ল্যাপটপেই ইউএসবি৩.০ সাপোর্ট করে। তাছাড়া, সাউন্ড কোয়ালিটি কেমন, অপটিক্যাল ডিস্ক ড্রাইভ(ডিভিডি /ব্লু রে) এগুলাও লক্ষ করতে পারেন।


একটি ভালমানুষের যেমন অনেকদিক দিয়েই ভালো গুন থাকে তেমনি, একটি উচ্চমানের ল্যাপটপ হল, সবদিক দিয়েই উচ্চমানের। শুধু উচ্চমানের প্রসেসর হলেই ল্যাপটপ অনেক স্পিডি হয়ে যাবেনা, তার সাথে অন্যান্য জিনিস (র‍্যাম, জিপিইউ, স্টোরেজ ড্রাইভ ইত্যাদি) এগুলাও সামঞ্জস্যপুর্ন হতে হবে। তাই শুধু core i5 কিংবা Core i7 দিয়ে ল্যাপটপের বিচার করবেন না। সবদিক দিয়েই ভালো হলেই আপনার ল্যাপটপ একটি ভালো ল্যাপটপ হবে।



ল্যাপটপের কনফিগার তো করলেন, এখন কোন ব্র্যান্ড কিনবেন ? (এ ব্যাপারটি অনেক লেখকই এড়িয়ে যান)পাশাপাশি আরেকটা জিনিস আসে তা হল, দেশ থেকে কিনবেন নাকি, পরিচিতদের(যাদের আছে) মাধ্যমে উন্নত দেশ থেকে আনাবেন ?
ব্র্যান্ডের কথায় পরে আসি, আগে দেশ না বিদেশ বলে নেই। অনেকের মতে একই মডেলের ল্যাপটপ বাংলাদেশের চাইতে ইউরোপ/আমেরিকারটা ভালো। আমি ঠিক জানিনা, তবে আমার মনে হয় কথাটি সত্য।
তবে একটা ব্যাপার মনে রাখতে হবে, বিদেশ থেকে ল্যাপটপ আনালে কোন প্রব্লেম হলে সেটার ওয়ারেন্টি এ দেশে পেতে পারেন কিনা, আগে থেকে সেটা নিশ্চিত হউন।
আবার দেশের সবই যে খারাপ তা কিন্তু নয়, বরং, অনেক সময় আমরা নকল ল্যাপটপ কিনে ফেলি। কিংবা, নিম্ন দামের কারনে, কোয়ালিটিও খারাপ হয়। ভালভাবে বুঝে-শুনে কিনলে নিতান্ত দুর্ভাগা না হলে ল্যাপটপ অনেক দিনই যায়।
আমি সাধারনত বলব, আপনি যদি আমার মত অল্প কিংবা মোটামুটি বাজেটের ল্যাপটপ কিনেন তাহলে, দেশ থেকেই কিনতে পারেন তবে, যদি উচ্চমানের কিংবা বেশিদামের ল্যাপটপ কেনার ইচ্চা থাকে তাহলে বাইরে থেকে আনাতে পারেন।

0 comments:

Post a Comment

Blogger templates

 
Toggle Footer