Breaking News
Loading...
Thursday 28 November 2013

ওয়াইফাই পানির নিচে!

01:10
underwater wifi network
তারবিহীন যোগাযোগের প্রযুক্তি ওয়াইফাই এবার ডাঙ্গা ছেড়ে জলে নামছে! বিষয়টা নিয়ে কাজ করেছেন নিউ ইর্য়েকর বাফেলো বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক। তাঁরা পানির নিচে তারবিহীন যোগাযোগের মাধ্যমে মানসম্মত শেয়ারড নেটওয়ার্ক তৈরি করে একে অন্যের সঙ্গে যোগাযোগ ও ডাটা আদান-প্রদানের কাজ সহজ করার চেষ্টা চালাচ্ছেন।

স্বাভাবিক ওয়াইফাইয়ের ক্ষেত্রে রেডিও তরঙ্গ ব্যবহার করা হয়। আর পানির নিচের নেটওয়ার্কের জন্য ব্যবহার করা হয় শব্দ তরঙ্গ প্রযুক্তি। রেডিও তরঙ্গ পানির নিচে কাজ করলেও এর সীমা ও স্থায়িত্ব অনেক কম। শব্দ তরঙ্গ এ ক্ষেত্রে ভালো উপায় বলে মনে করা হচ্ছে। ডলফিন ও বিভিন্ন জলজ প্রাণী নিজেদের মধ্যে যোগাযোগের জন্য এমন পদ্ধতিই ব্যবহার করে।

গবেষকদলের প্রধান টমাস মেলোডিয়া বলেন, পানির নিচের তারবিহীন নেটওয়ার্ক গভীর সমুদ্র থেকে আমাদের তাৎক্ষণিক তথ্য সংগ্রহ ও বিশ্লেষণের ক্ষমতা দেবে। স্মার্টফোন কিংবা কম্পিউটারের মাধ্যমে এসব তথ্য পাওয়া সম্ভব হবে। বিশেষ করে সুনামির মতো প্রাকৃতিক দুর্যোগের সময় এটি বেশ কাজে আসবে।

যুক্তরাষ্ট্রের 'লেক এরিক'-এ এরই মধ্যে পরীক্ষা চালিয়েছে দলটি। তারা পানির নিচে ১৮ কেজি ওজনের সেন্সর স্থাপন করে ল্যাপটপের মাধ্যমে তথ্য স্থানান্তর করতে সক্ষম হয়েছে। আগামী মাসে তাইওয়ানে অনুষ্ঠেয় সম্মেলনে 'পানির নিচের নেটওয়ার্কিং'-এ গবেষণার ফল উপস্থাপন করা হবে বলে জানা গেছে।

0 comments:

Post a Comment

Blogger templates

 
Toggle Footer